মাযহাব কি? মাযহার একটি না হয়ে চারটি হওয়ার কারণ কি?

মাযহাব কি? মাযহার একটি না হয়ে চারটি হওয়ার কারণ কি?

 শাজারিল আওয়াল শিফাইন 
পোর্ট সিটি ইউনিভার্সিটি, চট্টগ্রাম।
 
প্রশ্ন: মাযহাব কি? মাযহার একটি না হয়ে চারটি হওয়ার কারণ কি? হানাফী মাযহাবের অনুসারীরা অন্য মাযহাবের অনুসারী হতে পারবে কিনা? কোন মাযহাব উত্তম। বিস্তারিত জানালে উপকৃত হব।
উত্তর: মাযহাব শব্দের অর্থ চলার পথ। ইসলামী শরীয়তের পরিভাষায় কোরআন-সুন্নাহর প্রদর্শিত নবী- রাসূল, সিদ্দিকীন, শহীদ ও সৎকর্মশীল ইমামগণের মনোনীত পথের অপর নাম হলো মাযহাব। আর মাযহাব মানাকে তাক্বলীদ বলা হয়। মূলত ইমাম আযম আবু হানীফা রাহমাতুল্লাহি আলায়হি, হযরত ইমাম শাফেয়ী রাহমাতুল্লাহি আলায়হি, হযরত ইমাম মালেক রাহমাতুল্লাহি আলায়হি ও হযরত ইমাম আহমদ বিন হাম্বল রাহমাতুল্লাহি আলায়হি কর্তৃক কোরআন-হাদীস, ইজমা ও কিয়াসের সমন্বয়ে প্রণীত তরীকাকে মাযহাব বলা হয়। হানাফী, শাফেয়ী, মালেকী ও হাম্বলী এ চার মাযহাবের ব্যাপারে ইজমা তথা উম্মতের ঐক্যমত প্রতিষ্ঠা হয়েছে। উক্ত চার মাযহাব হতে যে কোন একটি মাযহাবের অনুসরণ করা সাধারণ মুসলমানের জন্য ওয়াজিব। মাযহাব মানা, অনুসরণ করা এবং চারটি হওয়ার ব্যাপারে আল্লামা যারকাশী রাহমাতুল্লাহি আলায়হি তার রচিত ‘আল বাহরুল মুহীত’ নামক গ্রন্থে উল্লেখ করেছেন-والحق ان العصر خلا عن المجتهد المطلق لاعن مجتهد عن المذاهب الاربعة وقد وقع الاتقاق بين المسلمين على ان الحق منحصر فى هذه الاربعة وحينئذ فلا يجوز العمل بغيرها ـ فلا يجوز ان يصح الاجتهاد الا فيها অর্থাৎ- হক তথা স্বীকৃত বিষয় হলো বর্তমান যুগে কোনো স্বয়ং সম্পন্ন মুজতাহিদ (মুজতাহিদে মুতলাক ) নেই। তবে মুসলিম উম্মাহর মাঝে ঐক্য প্রতিষ্ঠিত হয়েছে যে, হক এ (হানাফী, শাফেয়ী, মালেকী ও হাম্বলী) চার মাযহাবের মধ্যে সীমাবদ্ধ। সুতরাং এ চার মাযহাব বাদ দিয়ে আমল করা বৈধ নয়। আর এই চার মাযহাবের মধ্যেই কেবল ইজতিহাদ করার যাবে। (আল বাহরুল মুহীতঃ ৮ম খন্ড, পৃষ্ঠা, ৩৭৪) 
তাই মুসলিম ব্যক্তিকে যে কোন ইমামের বা চার মাযহাব হতে কোন একটি মাযহাব মানতেই হবে। আর যে ব্যক্তি এ চার মাযহাবের কোন একটির অনুসারী নয় সে পথভ্রষ্ঠ এবং পথভ্রষ্ঠকারী। এ কারণে সাধারণ মুসলমানদের জন্য চার মাযহাবের যে কোন একটি মাযহাব মানা বা অনুসরণ করা ওয়াজিব তথা অবশ্যই কর্তব্য। উল্লেখ্য যে, চার মাযহাব কোরআন-হাদীসের বাইরে কিছুই না বরং কোরআন-সুন্নাহ্, ইজমা-ক্বিয়াসের উপর চার মাযহাবের ভিত্তি। যে কোন এক মাযহাবকে অনুসরণ করতে হবে। মাযহাব জানার অর্থ হল ক্বোরআন-সুন্নাহকে সঠিক অর্থে জানা ও পরিপূর্ণভাবে আমল করা। হানাফী মাযহাবের অনুসারীগণ অন্য মাযহাবের অনুসরণ করতে পারবে না। হানাফী মাযহাবের নিয়ম-নীতি ও মাসআলা-মাসায়েল ক্বোরআন-সুন্নাহ্-ইজমা ও কিয়াসের সাথে সামঞ্জস্য ও মিল বেশী আর বিশ্বে সংখ্যায় হানাফী মাযহাবের অনুসারী বেশী বিধায় হানাফী মাযহাবকে এ দিক দিয়ে উত্তম ও শ্রেষ্ঠ বললে অযৌক্তিক হবে না। 

Share:

Leave Your Comment