মুসল্লির শ্রবণের সুবিধার্তে সাউন্ড মাইক ব্যবহার ব্যবহার করা যাবে কিনা?

মুসল্লির শ্রবণের সুবিধার্তে সাউন্ড মাইক ব্যবহার ব্যবহার করা যাবে কিনা?

 মুহাম্মদ ফজলুল করিম- চান্দগাঁও, চট্টগ্রাম।
প্রশ্ন: বর্তমান আধুনিক সভ্যতার সাথে তাল মিলিয়ে ও সময়ের প্রয়োজনে আমরা মসজিদে অত্যাধিক মুসল্লির শ্রবণের সুবিধার্তে সাউন্ড/মাইক ব্যবহার করে থাকি। তবে অল্প সংখ্যক বা অর্ধ কাতার মুসল্লির ক্ষেত্রে সাউন্ড বা মাইক ব্যবহার করা কতটুকু শরীয়তসম্মত, এ ক্ষেত্রে করণীয় কি? তা জানালে উপকৃত হব। উল্লেখ্য যে, আমরা স্বাভাবিকভাবে ক্বোরআন শরীফের তেলাওয়াত শুনতে পাইনা, যা সাউন্ড/মাইক ব্যবহারের ফলে পেছন থেকে শুনা যায়।  এ বিষয়ে আলোচনা করার অনুরোধ করছি।
উত্তর: আযান, ইকামত ও নামায আদায়কালে মুসাল্লীর সমাগম বেশী হলে বিশেষ প্রয়োজনে সাউন্ড বা লাউড স্পিকার ব্যবহার করা জায়েয। বড় জামাতে মাইক ও সাউন্ড স্পিকারের ব্যবহারকে হারাম/নাজায়েজ ও শিরক বলা মূর্খতা ও গোমরাহী। বড় জামাত হলে লাউড স্পিকারের ব্যবহারের সাথে সাথে মুকাব্বির, নিয়োগ করা উত্তম। যেভাবে হেরামাইন শরীফাইনে তথা মক্কা শরীফ ও মদিনা মুনাওয়ারা শরীফে প্রচলিত আছে। এতে সুন্নাতও আদায় হবে। তাছাড়া বিনা প্রয়োজনে অর্ধ কাতারের জন্য মাইক বা সাউন্ড/লাউড স্পিকার ব্যবহার করা অহেতুক, অনর্থক ও অনুচিত। স্বাভাবিকভাবে নামাযের কেরাত সকল মুসল্লিকে শুনানোর জন্য লাউড স্পিকার ব্যবহার করার কোন প্রয়োজন নেই। 
বড় জামাতে রুকু, সাজদা ও বৈঠক, ইমামের অনুসরণে ব্যাঘাত না হওয়ার জন্য মাইক/লাউড স্পিকারের ব্যবহারকে বিশেষ প্রয়োজনে বিশ্বের অধিকাংশ ফকিহ্ অনুমোদন করেছেন। 
এ বিষয়ে পূর্বের তরজুমান প্রশ্নোত্তর বিভাগে বিস্তারিত আলোকপাত করা হয়েছে। 

Share:

Leave Your Comment