শাজরা শরীফ পড়া অবস্থায় আজান শুরু হলে কি করতে হবে?

শাজরা শরীফ পড়া অবস্থায় আজান শুরু হলে কি করতে হবে?

 মুহাম্মদ আযাদ চৌধুরী, গোবিন্দারখীল, পটিয়া পৌরসভা, চট্টগ্রাম।
প্রশ্ন: খতমে গাউসিয়ার তসবিহ শেষে শাজরা শরীফ পড়া অবস্থায় আজান শুরু হয়। এ সময় শাজরা শরীফ পাঠ বন্ধ করতে হবে কিনা? জানালে উপকৃত হব। 
উত্তর: আযানের মৌখিক উত্তর দেওয়া অর্থাৎ মুয়াজ্জিন যা বলবে শ্রোতা প্রত্যুত্তরে তা বলা হাইয়া আলাস সালাহ’ ও ‘হাইয়া আলাল ফালাহ’ এর উত্তরে “লা- হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহিল আলিয়্যিল আযীম” বলা মুস্তাহাব। আর শরীয়ত সম্মত কোন ওজর বা আপত্তি না থাকলে পুরুষদের জন্য আযান শুনে জামাতে শরীক হওয়ার জন্য গমন করা ওয়াজিব। আযান শুনে মুনাজাত করাও সুন্নাত এবং এতে রয়েছে অনেক ফযীলত।
হযরত আবদুল্লাহ ইবনে আমর ইবনে আস রদ্বিয়াল্লাহু আনহুম থেকে বর্ণিত, হুজুর পুরনূর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন, যখন তোমরা মুয়াজ্জিনের আযান শুনবে তখন সে যা বলবে তার অনুরূপ বলবে। অতঃপর আমার উপর দরূদ পাঠ করবে। কারণ, যে আমার উপর একবার দরূদ পাঠ করবে আল্লাহ্ তার উপর দশবার শান্তি (রহমত) বর্ষণ করবেন। তারপর আমার জন্য আল্লাহর নিকট ওসীলা প্রার্থনা করবে। আর তা’ হল বেহেশতের একটি সম্মানিত স্থান যা আল্লাহর বান্দাদের মধ্যে একজন ব্যতীত অন্য কারো জন্য নয়। আমি আশা করি, ওই বান্দা আমিই হব। যে আমার জন্য ওসীলা প্রার্থনা করবে তার জন্য আমার সুপারিশ ওয়াজিব হবে। [সহিহ বুখারী-৫৮৬ ও মুসলিম শরীফ-৮৭৪ নং হাদিস] 
 
সুতরাং আযানের জবাব ও মুনাজাত করা অত্যন্ত ফযীলতময়। সময়-সুযোগ থাকতে এ ফজিলত নষ্ট করা অনুচিত। তাই যখন আযান হয় ততক্ষণ পর্যন্ত সালাম-কালাম, সালামের উত্তর দান এবং অন্যসব কাজকর্ম বন্ধ রাখবে। এমনকি কোরআন শরীফ পাঠকালে আযানের আওয়াজ পৌঁছলে তৎক্ষণাৎ তিলাওয়াত স্থগিত রাখবে এবং মনোযোগ দিয়ে আযান শুনবে এবং আযানের উত্তর দেবে। এমনকি রাস্তায় চলাচল অবস্থায়ও যদি আযানের শব্দ কানে পৌঁছে আযান শেষ না হওয়া পর্যন্ত সম্ভব হলে দাঁড়িয়ে থাকবে এবং আযান শুনবে ও জবাব দিবে।
 
যে ব্যক্তি আযানের সময় দুনিয়াবী কথাবার্তায় লিপ্ত থাকে (আল্লাহ না করুক!) তার শেষ পরিণতি খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে।
সুতরাং শাজরা শরীফ পাঠ, কুরআন তিলাওয়াত, জিকির ও ধর্মীয় কথাবার্তা বন্ধ করে আজানের জবাব দেয়া উচিত ও বিধান। আযান শেষ হলে সাজরার বাকি অংশ আদবের সাথে পাঠ করবে। [দুররে মুখতার, আরবী হাশিয়া হেদায়া ও  ফতোয়ায়ে রজভিয়া ইত্যাদি ও আমার রচিত যুগজিজ্ঞাসা]

Share:

Leave Your Comment