যা রোযাকে নষ্ট করে না

যা রোযাকে নষ্ট করে না

=যা রোযাকে নষ্ট করে না=

১। রোযা স্মরণ না থাকা অবস্থায় রোযাদার ভুলবশতঃ দিনের বেলায় পানাহার বা স্ত্রী সঙ্গম করলে রোযা নষ্ট হয় না। তবে স্মরণ হওয়ার সাথে সাথে ওই পানাহার বা স্ত্রী সহবাস পরিহার করতে হবে। রোযার কথা স্মরণের পরেও যদি পানাহার ও স্ত্রী সঙ্গমে লিপ্ত থাকে, তবে অবশ্যই রোযা নষ্ট হয়ে যাবে।

২। ধোঁয়া, ধুলি-বালি ও মাছি কণ্ঠনালীর ভিতরে ঢুকে গেলে রোযা নষ্ট হয় না, তবে ইচ্ছাকৃতভাবে যদি কোন রোযাদার মাছি গিলে ফেলে, অথবা ধোঁয়া বা নশ্‌   টেনে ভিতরে প্রবেশ করায়, তবে রোযা ভঙ্গ হয়ে যাবে।

৩। শিঙ্গা বসালে রোযা নষ্ট হয় না।

৪। থুথু বা কফ্‌ গিলে ফেললে রোযা নষ্ট হয় না, তবে সতর্ক থাকা চাই।

৫। দাঁত হতে রক্ত গ্গনভ হয়ে যদি গ্গভতরে চলে যায় এবং রক্তের স্বাদ যদি ভিতরে অনুভব না হয় তবে রোযা নষ্ট হবেনা, আর যদি রক্তের স্বাদ কণ্ঠনালীর ভিতরে অনুভব হয়, তবে রোযা নষ্ট হয়ে যাবে।

৬। সুবহে সাদিক্বের আগ হতে সাহ্‌রী খাওয়া শুরু করেছিল। এদিকে সুবহে সাদিক্ব হলে গেল। সুবহে সাদিক্ব হওয়ার সাথে সাথে যদি খানা বা গ্রাস মুখ থেকে ফেলে দেয়, তাঞ্চহলে রোযা নষ্ট হবে না, আর যদি সুবহে সাদিক্ব হওয়ার পরেও খানা বা গ্রাস খেয়ে ফেলে তবে রোযা নষ্ট হয়ে যাবে।

৭। তিল, সরিষা, রায় পরিমাণ কোন খাদ্য বস্তু চর্বন করার পর থুথুর সাথে যদি কণ্ঠনালীর ভিতরে চলে যায়, তবে রোযা নষ্ট হবে না। হ্যাঁ, যদি এর স্বাদ কণ্ঠনালীতে অনুভব হয় তবে রোযা নষ্ট হবে।

৮। গোসল বা মাথায় পানি ঢালার সময় যদি পানি কানে প্রবেশ করে, এতে রোযা নষ্ট হয় না।

৯। স্বপ্নদোষ হলে রোযা নষ্ট হয় না।

১০। অপবিত্রাবস্থায় ভোর করলে বা সারাদিন গোসল না করে নাপাক থাকলে রোযা নষ্ট হয় না, তবে এভাবে ইচ্ছা করে দীর্ঘক্ষণ গোসল না করা গুনাহ্‌ ও হারাম।

১১। মহিলার সামনের ও পিছনের রাস্তা ছাড়া অন্য স্থানে সঙ্গম করলে বা হস্ত মৈথুন করলে যদি বীর্য বাহির না হয় তবে রোযা নষ্ট হবে না। তবে এ ধরনের কাজ জঘন্যতম হারাম ও গুনাহ্‌। অবশ্য এ ধরনের কাজে যদি বীর্য বের হয়ে যায় তবে রোযা নষ্ট হয়ে যায়।

১২। কোন রমনীর দিকে দৃষ্টিপাত করলে বা কোন মহিলার লজ্জাস্থানের দিকে নজর করলে অথবা সঙ্গমের খেয়াল করার কারণে যদি বীর্যপাতও হয়ে যায় তবে রোযা নষ্ট হবে না. অবশ্য, এ সমস্ত কাজ অত্যন্ত বর্জনীয় ও নিন্দনীয়।

১৩। চতুষ্পদ জন্তু ও মৃত রমনীর সাথে সঙ্গম করলে যদি বীর্যপাত না হয় তবে রোযা নষ্ট হবে না। বীর্যপাত হলে রোযা নষ্ট হয়ে যাবে। তবে এ জাতীয় কাজ হারাম ও গুনাহ্‌।

১৪। জিন্‌ পরীর সাথে সঙ্গম করলে যদি বীর্যপাত না হয় তবে রোযা নষ্ট হবে না, বীর্যপাত হলে রোযা নষ্ট হযে যায়। হ্যাঁ যদি জিন্‌-পরী মানুষের আকৃতি ধারণ করে, তবে সঙ্গমের সময় বীর্যপাত না হলেও রোযা নষ্ট হয়ে যাবে এবং ক্বাযা ও কাফ্‌ফারা উভয়টা ওয়াজিব হবে।

[আলমগীরী, রদ্দুল মোহতার, বাহারে শরীয়ত ও কানুনে শরীয়ত ইত্যাদি]