কোরআন ও হাদীসের আলোকে ঈদে মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম – অনুবাদ : কাজী সাইফুদ্দিন হোসেন

কোরআন ও হাদীসের আলোকে ঈদে মিলাদুন্নবী
সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম

[আল হাশেমীয়া সোসাইটি লণ্ডনের আহলে সুন্নাত ওয়াল জামাতের আদর্শবাহী সংস্থা। এটি ঈমান-আক্বিদাভিত্তিক লেখা ওয়েভসাইটের মাধ্যমে বিশ্বব্যাপী প্রচার করে থাকে ঈদে মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম বৈধতা প্রসঙ্গে প্রশ্নের উত্তর দিয়েছেন এটার বিজ্ঞ আলেমরা আর ওয়েবসাইট থেকে পাঠকদের জন্য এ লেখা অনুবাদ করেছেন ঢাকার বিশিষ্ট লেখক ও অনুবাদক কাজী সাইফুদ্দীন হোসেন।]

প্রশ্ন : কুরআন মজীদ ও হাদীস শরীফের আলোকে ঈদে মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর বৈধতার প্রমাণ পেশ করুন।

উত্তর : ঈদে মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর পক্ষে দালিলিক প্রমাণ উপস্থাপন করার আগে আমরা মিলাদ শব্দটির আভিধানিক ও শরয়ী অর্থ ব্যাখ্যা করতে চাই।

‘মিলাদ’ শব্দটির মূল ‘বেলাদত’ যার অর্থ হলো জন্ম। অতএব, আরবী ভাষায় মীলাদ শব্দটি জন্মের স্থান ও সময়কে বোঝায়। শরিয়তের আলোকে আমরা মিলাদ বলতে বুঝি সেই সব ঘটনা যা নবী করীম সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর বেলাদত তথা ধরাধামে শুভাগমনের সময় ঘটেছিল; আর এতে আমরা তাঁর সকল বিষয় বর্ণনা করার সুযোগ পেয়ে থাকি; আমরা তাঁর প্রতি দুরূদ-সালাম পেশ করার সুযোগও পেয়ে থাকি। মানুষের কাছে মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম-এর অনন্য ও অনুপম গুণাবলী এবং প্রশংসা বর্ণনা করার সুযোগ আমরা মিলাদের মজলিসে পাই। মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম হলো ধর্ম প্রচারের একটি বড় ধরণের উৎস। এই পবিত্র শুভক্ষণে আলেম সমাজের জন্যে মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর জীবন আদর্শ, নৈকিতা, ঐতিহ্য, ধর্মীয় বিষয়াদি প্রচার করা অবশ্য কর্তব্য।

আমরা এবার কুরআন মজীদ, হাদীস শরীফ ও উলামায়ে কেরামের ঐকমত্যের ভিত্তিতে মীলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর প্রমাণ পেশ করছি।

কুরআন মজীদ
কুরআন মজীদের আয়াতসমূহ মীলাদ উদ্যাপনের বৈধতাই শুধু প্রমাণ করে না, এগুলোর মোস্তাহাব (প্রশংসনীয়) হবার প্রমাণও বহন করে।

১. আল্লাহ তা‘আলা এরশাদ ফরমান-
وَسَلاَمٌ عَلَیْہِ یَوْمِ وُلِدَ وَ یَوْمَ یَمُوْتُ وَ یَوْمَ یُبْعَثُ حَیًّا
অর্থ : ‘‘এবং শান্তি— তাঁরই ওপর যেদিন জন্ম গ্রহণ করেছেন, যেদিন বেসালপ্রাপ্ত (খোদার সাথে মিলনপ্রাপ্ত) হবেন এবং যেদিন জীবিতাবস্থায় পুনরুত্থিত হবেন’’। [সূরা মারইয়ম, আয়াত -১৫]

উপরিউক্ত আয়াতে করীমায় আল্লাহ তা‘আলা হযরত ইয়াহইয়া আলাইহিস্ সালাম এর সম্পূর্ণ মিলাদ বর্ণনা করেছেন। আর এর আগে আল্লাহ পাক তাঁর বেলাদতের পূর্ববর্তী ঘটনাবলীও বর্ণনা করেছেন। এ কারণেই সুন্নী মুসলমানরা সর্বশেষ নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর মিলাদ উদ্যাপন করাকে বৈধ জেনেছেন। আরেক কথায়, পূর্ববর্তী নবী হযরত ঈসা আলাইহিস্ সালাম সহ অন্যান্যদের দ্বারা নিজ মিলাদ উদ্যাপনের বিশুদ্ধ বর্ণনা আমরা পেয়ে থাকি।

২. আল্লাহ তা‘আলা এরশাদ করেন-
وَالسَّلٰمُ عَلَیَّ یَوْمَ وُلِدْتُّ وَیَوْمَ اَمُوْتُ وَیَوْمَ اُبْعَثُ حَیًّا
অর্থ : এবং ওই শান্তি আমার প্রতি যেদিন আমি জন্ম লাভ করেছি এবং যেদিন আমার মৃত্যু হবে, আর যেদিন জীবিত অবস্থায় পুনরুত্থিত হবো। [সূরা র্মায়াম, আয়াত-৩৩]

এ আয়াতে করীমার আগে আল্লাহ তা‘আলা মরিয়াম আলাইহিমাস্ সালাম এর সমস্ত ঘটনা বর্ণনা করেছেন; তাঁর গর্ভে হযরত ঈসা নবী আলাইহিস্ সালাম এর জন্মের কথাও আল্লাহ তা‘আলা জানিয়েছেন। উপরিউক্ত আয়াতে আল্লাহ তা‘আলা হযরত ঈসা আলাইহিস্ সালাম এর বাণী উদ্ধৃত করেন যা দ্বারা তিনি নিজের প্রশংসা করেছেন। এই বর্ণনা শৈলী হযরত ঈসা আলাইহিস্ সালাম এর মিলাদ উদযাপন ছাড়া আর কিছু নয়। আহলে সুন্নাত ওয়াল জামাআত তথা সুন্নী মুসলমানও এই একই বর্ণনা শৈলী দ্বারা মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর মিলাদ উদযাপন করে থাকেন। হযরত ইয়াহইয়া আলাইহিস্ সালাম ও হযরত ঈসা আলাইহিস্ সালাম এর ক্ষেত্রে আল্লাহ্ তা‘আলা তাঁদের মিলাদের বর্ণনা দিয়েছেন, আমরাও মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর বেলাদতের বিভিন্ন ঘটনা বর্ণনা করে থাকি। অতএব, বিবেকবান সবাই এ ব্যাপারে স্বীকার করবেন যে মিলাদ একটি গুরুত্বপূর্ণ বিষয় যা আল্লাহ তা‘আলারই রীতি। তাই এটা প্রমাণিত যে মিলাদের ভিত্তি কুরআন মজীদেই বিদ্যমান।

৩. আল্লাহ পাক এরশাদ করেন-
وَذَکِّرْہُمْ بِاَیَّامِ اللّٰہِ
অর্থ : তাদেরকে (মানুষদেরকে) আল্লাহর দিনগুলো সম্পর্কে স্মরণ করিয়ে দিন। [সূরা ইব্রাহীম, আয়াত-৫]

এ আয়াতে করীমায় আল্লাহ তা‘আলা তাঁর নবী হযরত মূসা আলাইহিস্ সালাম এর প্রতি এ আহবান জানিয়েছেন যেন তিনি তাঁর জাতিকে আল্লাহর দিনগুলো সম্পর্কে স্মরণ করিয়ে দেন। ‘‘আল্লাহর দিনগুলো’’ হলো সে সব দিন যাতে বড় বড় ঘটনা ঘটেছিল বা এমন সব দিন যেগুলোতে আল্লাহ পাক তাঁর সৃষ্টিকুলের প্রতি তাঁরই বড় নেয়ামত বর্ষণ করেছিলেন। ‘আল্লাহর দিনগুলোর’ ব্যাখ্যার পক্ষে কুরআন মজীদ সাক্ষ্য দেয়, যেখানে হযরত মূসা আলাইহিস্ সালাম যে উদ্ধৃত করা হয়েছে : ‘‘আর যখন মূসা আলাইহিস্ সালাম আপন সম্প্রদায়কে বলেছিলেন, স্মরণ করো তোমাদের ওপর আল্লাহর অনুগ্রহকে, যখন তিনি তোমাদেরকে ফেরআউনী সম্প্রদায়ের কবল থেকে মুক্তি দিয়েছেন, যারা তোমাদেরকে নিকৃষ্ট শাস্তি দিতো এবং তোমাদের পুত্রদের যবেহ্ করতো ও তোমাদের কন্যাদেরকে জীবিত রাখতো; এবং এতে তোমাদের প্রতিপালকের মহান অনুগ্রহ রয়েছে।’’ [সূরা ইব্রাহীম, আয়াত -৬]

উল্লিখিত আয়াতের সারমর্ম অনুযায়ী, হযরত মূসা আলাইহিস্ সালাম এর জাতি যেদিন ফিরআউন হতে মুক্তি লাভ করে সেদিনটি ‘‘আল্লাহর দিন’’ হিসেবে পরিগণিত হয়েছে; অতএব মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম যেদিন এ ধরাধামে শুভাগমন করেন, সেদিনও ‘‘আল্লাহর দিন’’ হিসেবে বিবেচিত হবে। কেননা, মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম অজ্ঞতার অন্ধকার থেকে সারা বিশ্ব জগতকে মুক্ত করে হেদায়াত তথা সঠিক পথের আলোতে নিয়ে এসেছেন। তাই অন্যান্য ঘটনার দিন উদ্যাপনের চেয়ে মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর বেলাদত দিবস উদ্যাপন অগ্রাধিকার পাবে। অন্যথায় আল্লাহ তা‘আলার রহমত (করুণা) অর্থাৎ বিশ্বনবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর প্রতি শোকরিয়া আদায় করা হবে না। এমতাবস্থায় আল্লাহ পাক আমাদেরকে শাস্তি দেবেন যেমনটি তিনি এরশাদ ফরমান-
وَاِذْ تَاَذَّنَ رَبُّکُمْ لَءِنْ شَکَرْتُمْ لاََزِیْدَنَکُمْ وَلَءِنْ کَفَرْتُمْ اِنَّ عَذَابِیْ لَشَدِیْدٌ
অর্থ : এবং স্মরণ করো, যখন তোমাদের প্রতিপালক শুনিয়ে দিলেন, যদি তোমরা কৃতজ্ঞ হও তবে আমি তোমাদেরকে আরও অধিক দেবো, আর যদি অকৃতজ্ঞ হও, তবে আমার শাস্তি কঠোর। [সূরা ইব্রাহীম, আয়াত-৭]

৪. মহাপরাক্রমশালী আল্লাহ তা‘আলা এরশাদ করেন-
فَاذْکُرُوْا اٰلاَءَ اللّٰہِ وَلاَ تَعْثَوْا فِیْ الْاَرِضِ مُفْسِدِیْنَ
অর্থ : সুতরাং আল্লাহর অনুগ্রহগুলোকে স্মরণ করো; এবং পৃথিবীতে ফ্যাসাদকারী হয়ে বিচরণ করো না। [সূরা আ‘রাফ, আয়াত ৭৪]

উপরিউক্ত আয়াতে করীমায় আল্লাহ তা‘আলা তাঁর রহমত ও নি’মাতগুলো স্মরণ করার হুকুম দিয়েছেন। শেষ নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম হলেন নিঃসন্দেহে সারা মানবকুলের জন্যে আল্লাহ তা‘আলার সবচেয়ে বড় নেয়ামত। এ কথা তিনি অন্যত্র জানিয়েছেন-নিশ্চয় আল্লাহর মহান অনুগ্রহ হয়েছে মুসলমানদের ওপর যে তাদের মধ্যে তাদেরই মধ্য থেকে একজন রাসূল প্রেরণ করেছেন, যিনি তাদের ওপর তাঁর আয়াতসমূহ পাঠ করেন এবং তাদেরকে পবিত্র করেন আর তাদেরকে কিতাব ও হেকমত শিক্ষা দান করেন এবং তারা নিশ্চয় এর আগে স্পষ্ট গোমরাহীতে ছিল। [সূরা আলে ইমরান, আয়াত- ১৬৪]

অতএব, কুরআন মজীদে আল্লাহ তা‘আলার হুকুম অনুযায়ী আমাদেরকে প্রিয়নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লামকে স্মরণ করতে হবে; আর মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম হলো সর্বশ্রেষ্ঠ নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লামকে স্মরণ করার শ্রেষ্ঠ উপায়।

অন্যত্র আল্লাহ পাক এরশাদ ফরমান-
وَاَمَّا بِنِعْمَۃِ رَبِّکَ فَحَدِّثْ
অর্থ : এবং আপনার প্রতিপালকের নেয়ামতের বেশি বেশি আলোচনা তথা প্রচার প্রসার করুন। [সূরা দোহা, আয়াত- ১১]

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর সাহাবী হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস রাদ্বিয়াল্লাহু তা‘আলা আনহু ‘নেয়ামত’ শব্দটির ব্যাখ্যায় বলেন, ‘‘আয়াতোল্লিখিত ‘নেয়ামত’ শব্দটি দ্বারা নবুয়্যত ও দ্বীন ইসলামকে বোঝানো হয়েছে।’’ [তাসফীরে ইবনে আব্বাস, সূরা দোহা -৬৫১]

অতএব, মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর চাচাতো ভাই ও রঈসুল মুফাস্সিরীন প্রদত্ত ব্যাখ্যার আলোকে আমরা বলতে পারি যে মহাপরাক্রমশালী খোদা তা‘আলা আমাদেরকে আদেশ করেছেন এ মর্মে যেন আমরা তাঁরই প্রিয়নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লামকে আমাদের সমাজে, মসজিদে এবং পারিবারিক পরিমণ্ডলে স্মরণ করি; আর এ ক্ষেত্রে কুরআনী উদ্দেশ্য পূরণে মীলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর চেয়ে শ্রেষ্ঠ পন্থা কী হতে পারে!

৫. মহান আল্লাহ তা‘আলা আমাদের প্রতি আদেশ করেন-
قُلْ بِفَضْلِ اللّٰہِ وَ بِرَحْمَتِہٖ فَبِذٰلِکَ فَلْیَفْرَحُوْا ط ہُوَ خَیْرٌ مِّمَّا یَجْمَعُوْنَ
অর্থ : আপনি বলুন, আল্লাহরই অনুগ্রহ ও তাঁরই দয়া, এবং সেটারই ওপর তাদের আনন্দ প্রকাশ করা উচিত। তা তাদের সমস্ত ধন দৌলতের চেয়েও শ্রেয় [সুরা ইউনুস, আয়াত- ৫৮]

এ আয়াতে কারীমায় আল্লাহ তা‘আলা আমাদের প্রতি আদেশ করেছেন যেন আমরা তাঁর অনুগ্রহ ও করুণা প্রাপ্তিতে খুশি প্রকাশ করি। আমাদের চারপাশে তাকালে আমরা দেখতে পাই যে আল্লাহ তা‘আলার প্রতিটি নেয়ামত আমাদের জন্যে তারই অসীম দয়া। এমন কি আমাদের অস্তিত্বও তাঁর দয়ার বহিঃপ্রকাশ মাত্র। কিন্তু আল্লাহ তা‘আলার সর্বশ্রেষ্ঠ করুণা হলেন আমাদের মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এ

সম্পর্কে আল্লাহ পাক এরশাদ ফরমান-
وَمَا اَرْسَلْنٰکَ اِلاَّ رَحْمَۃً لِلْعٰلَمِیْنَ
অর্থ : হে রাসূল সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম! আপনাকে আমি প্রেরণ করেছি জগতসমূহের জন্যে আমার রহমত করেই। [সূরা আম্বিয়া, আয়াত-১০৭]

সুতরাং কোরআনের শিক্ষা অনুযায়ী, মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর বেলাদত (ধরাধামে শুভাগমন) দিবসে খুশি প্রকাশ ও শোকরিয়া (কৃতজ্ঞতা) আদায় করা আমাদের প্রতি অবশ্য কর্তব্য করা হয়েছে। যে ব্যক্তি মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর প্রতি খুশি থাকে, সে সত্য কুরআন মজীদের একজন খাঁটি অনুসারী। আর এটা নিশ্চিত যে, সারা বিশ্বের মুসলমান মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম উদ্যাপন করে থাকেন; এবং তা এ কারণে যে, আল্লাহ তা‘আলার অনুপম করুণা বিশেষ করে হযরত রাসূলে আকরাম সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর প্রতি শোকরিয়া আদায়ের উদ্দেশ্যেই মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম উদ্যাপন করে থাকেন। অতএব, পবিত্র কুরআন মজীদ মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লামকে সমর্থন করে বলে প্রমাণিত হলো।

৬. মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর সমাবেশ। (জুলুস, মাহফিল ইত্যাদি) মুসলমানদেরকে বিশ্ননবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর প্রতি দুরূদ সালাম পাঠে অনুপ্রাণিত করে যা আল্লাহর আদেশের সাথে সঙ্গতিপূর্ণ; এরশাদ হয়েছে-
اِنَّ اللّٰہَ وَمَلٰٓءِکَتَہٗ یُصَلُّوْنَ عَلَی النَّبِیِّ یَٓاَیُّہَا الَّذِیْنَ اٰمَنُوْا صَلُّوْا عَلَیْہِ وَسَلِّمُوْا تَسْلِیْمًا
অর্থ : নিশ্চয় আল্লাহ ও তাঁর ফেরেশতাবৃন্দ দরূদ প্রেরণ করেন এই অদৃশ্য বক্তা (নবী) এর প্রতি। হে ঈমানদার মুসলমান সকল! তোমরাও তাঁর প্রতি দরূদ ও (ভক্তিসহ) সালাম প্রেরণ করো। [সূরা আহযাব, আয়াত-৫৬] শরিয়ত অনুযায়ী, শরিয়তে কোনো কিছু কাম্য হলে তা মূলত শরিয়তের একটি লক্ষ্যে- পরিণত হয়। আর দুরূদ শরীফের ফযিলত সংখ্যায় এতো বেশি যে তা গুণে শেষ করা যাবে না। দুরূদ ও সালাম দুনিয়া ও আখেরাতে আল্লাহ তা‘আলার সাহায্য প্রাপ্তিতে কারণস্বরূপ। তাই মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম আল্লাহ তা‘আলার আজ্ঞা পালনের একটি উৎস নিঃসন্দেহে।

৭. আল্লাহ তা‘আলা এরশাদ ফরমান-‘‘এবং সব কিছু আমি আপনাকে রাসূলগণের সংবাদই শুনাচ্ছি, যা দ্বারা আমি আপনার হৃদয়কে দৃঢ় করবো’’ [সূলা হুদ, আয়াত-১২০]

এ আয়াতে করীমায় প্রতিভাত হয় যে, পূর্ববর্তী আম্বিয়ায়ে কেরামের ঘটনাবলী বর্ণনা করার মধ্যে হেকমত হলো, এতে করে মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর হৃদয় মোবারককে আরো সুদৃঢ় করা হয়েছে। আর এটা নিশ্চিত, বর্তমানকালে আমাদের অন্তরের দৃঢ়তারও প্রয়োজন দেখা দিয়েছে। আমাদের জানতে হবে কেমন করে মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম তাঁর সময়কার সমস্যাবলী মোকাবেলা করেছিলেন, যাতে করে আমরাও সুন্নাহ অনুসারে আমাদের সময়কার সমস্যাগুলো মোকাবেলা করতে পারি।

অতএব, মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম হুজুর পুরনূর সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর ঘটনাবলী সম্পর্কে জানবার একটি সুযোগ আমাদের করে দেয়।

হাদীস শরীফ থেকে প্রমাণ
মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম থেকে অনেকগুলো বর্ণনা আমরা পাই, যাতে মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর প্রমাণ মিলে। আমরা এখানে মাত্র কয়েকটি উদ্ধৃত করছি :

১. নবী করিম সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম নিজেই সর্বপ্রথমে তাঁর বেলাদত (ধরাধামে শুভাগমন) শরীফ সম্পর্কে বর্ণনা করেছেন। তিনি এরশাদ ফরমান- ‘‘আমি পবিত্র ঔরস থেকে পবিত্র গর্ভে প্রতিনিয়ত স্থানান্তরিত হয়েছি। আল্লাহ পাক যখন হযরত আদম আলাইহিস্ সালাম কে পৃথিবীতে পাঠালেন, তখন তিনি আমাকে আদম আলাইহিস্ সালাম এর মেরুদণ্ডে স্থাপন করেন, আর সেখান থেকে নূহ আলাইহিস্ সালাম এর কাছে তাঁর নৌকায় স্তানান্তরিত হলাম, অতঃপর সেখান থেকে হযরত ইব্রাহীম আলাইহিস্ সালাম এবং তাঁর পর ধারাবাহিকভাবে পবিত্র ঔরস থেকে পবিত্র গর্ভ হয়ে আমার পবিত্র পিতা-মাতার ঔরসে স্থানান্তরিত হই, যাঁরা কখনোই অবৈধ যৌনাচার করেন নি [তাফসীরে রূহুল বয়ান, ৩য় খণ্ড, ৫৪ পৃৃষ্ঠা]

আমরা প্রথমেই বলেছি মিলাদ অর্থ জন্মের সময় কিংবা স্থান। অতএব, মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম স্বয়ং তাঁর মিলাদ উদ্যাপন করেছেন। এই রীতি অনুসরণ করে আহলে সুন্নাত ওয়াল জামাত (সুন্নী মুসলমান সমাজ) বিশ্বনবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর বেলাদতের বিভিন্ন ঘটনা বর্ণনা করে থাকেন। এ হাদীসটি মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর একটি সুস্পষ্ট দলিল এবং এটি আমাদের নিশ্চিত করে যে মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম উদ্যাপন কোনো বেদআত (মন্দ উদ্ভাবিত রীতি) নয়, বরং সুন্নতে নববী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম।

মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম স্বয়ং বহুবার মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম উদ্যাপন করেছেন। এমন অনেক রেওয়ায়াত আছে যার কিছু কিছু মেশকাত শরীফ নামের হাদীস গ্রন্থে সংকলিত হয়েছে।

২. যে ব্যক্তি মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর বেলাদত দিবস উদ্যাপন করেন তাঁকে চরম শাস্তি দেয়া হবে না; বরং এটা আশা করা হয় যে মুসলমান ব্যক্তি মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম উদ্যাপন করেছেন তাঁকে জাহান্নামে শাস্তি দেয়া হবে না। কেননা ইমাম বোখারী রাহমাতুল্লাহি আলায়হি বর্ণনা করেছেন যে মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর বেলাদতের সুখবর দাসী সোয়াইবিয়ার কাছ থেকে জানতে পেরে খুশি হয়ে আবু লাহাব আঙ্গুলের ইশারায় ওই দাসীকে মুক্ত করে দিয়েছিল, যার কারণে প্রতি সোমবার (হুজুর পাকের বেলাদত দিবস) জাহান্নামে তার শাস্তি লাঘব হয় এবং তার ওই আঙ্গুল থেকে পানি প্রবাহিত হয়, আর তা সে পান করে। মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম উপলক্ষে খুশি প্রকাশ করায় সে এই পুরস্কার পেয়েছে। [সহীহ্ বোখারী, ২য় খণ্ড, ৭৬৪ পৃষ্ঠা]

ইমাম শামসউদ্দীন নাসের আল্ দামেশকী এ হাদীসটি তাঁর কবিতায় বর্ণনা করেছেন। নিচে এর অনুবাদ দেয়া হলো :
যদি সেই কাফের যাকে (কুরআনে) অভিসম্পাত দেয়া হয়েছে, আর তার হাতগুলো ধ্বংস হয়েছে, আগুনে স্থায়ী আবাস হয়েছে, বর্ণিত আছে, আহম্দ সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর বেলাদতের খুশিতে প্রতি সোমবার তার শাস্তি লাঘব হয়, তবে সেই গোলাম কী আশা করতে পারেন, যিনি সারা জীবন আহম্দ মোজতাবার বেলাদতে খুশি হয়েছেন, আর আল্লাহ তা‘আলার একত্বে বিশ্বাস করে ইন্তেকাল করেছেন, [হাওলুল ইহতিফাল বিল মওলিদিন্ নববী আল শরীফ ১১ পৃষ্ঠা]

২. প্রিয়নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম নিজেই তাঁর বেলাদত দিবস উদ্যাপন করেছেন রোযা রেখে। সহীহ মুসলিম শরীফে বর্ণিত হয়েছে, নবী করীম সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লামকে সোমবার দিন তাঁর রোযা রাখার কারণ জিজ্ঞেস করা হয়। তিনি উত্তর দেন-
فِیْہِ وُلِدْتُّ وَفِیْہِ اِنْزِلَ عَلَیَّ
অর্থ :এ দিন (সোমবার) আমার বেলাদত (প্রথিবীতে শুভাগমন) হয়েছে এবং এ দিনেই আমার প্রতি কুরআন অবতীর্ণ হয়েছে। ]মেশকাত শরীফ, ১৭৯ পৃষ্ঠা]

এই রওয়ায়াত (বর্ণনা) প্রমাণ করে যে, প্রতি সোমবার মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম উদ্যাপন করা মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর সুন্নাত। দ্বিতীয়ত মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর জন্যে কোনো নির্দিষ্ট দিন ধার্য করা মোবাহ্ (বৈধ)। তৃতীয়ত, মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর খুশিতে এবাদত করা সুন্নাহ সম্মত একটি আমল।

মুসলিম উম্মাহ ও আলেমদের ঐক্যমত্য

১. ইমাম হাফেয আল্ সুয়ূতী রাহমাতুল্লাহি আলায়হি তাঁর প্রসিদ্ধ ‘আল হাওউইয়ী লিল ফাতাওইয়া’ গ্রন্থে এ বিষয়ে একটি বিশেষ অধ্যায় রয়েছে যার শিরোনাম হলো ‘‘ মওলিদ উদ্যাপন উদ্দেশ্যের শ্রেষ্ঠত্ব’’। এ অধ্যায়ে তিনি লিখেন ‘‘বিবেচনাধীন প্রশ্নটি হলো এই যে, রবিউল আউয়াল মাসে মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর পবিত্র বেলাদত দিবস উদ্যাপনের ব্যাপারে শরিয়তের রায় কী? শরিয়তের দৃষ্টিতে এটি কি একটি প্রশংসনীয় কাজ, না দূষনীয় কাজ? আর যারা এ অনুষ্ঠানের আয়োজন করে তাঁরা কি আল্লাহর অনুগ্রহ লাভ করেন, না করেন না’’?

ইমাম সৈয়ুতী রাহমাতুল্লাহি আলায়হি অতঃপর লিখেন, ‘‘এ প্রশ্নের উত্তরে আমার দৃষ্টিভঙ্গি হলো, মিলাদ শরীফ এমনই একটি খুশির অনুষ্ঠান যেখানে মানুষেরা সমবেত হন এবং কুরআন মজীদ সহজভাবে তেলাওয়াত করা হয়। অতঃপর নবী করীম সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর ধরাধামে শুভাগমন বিষয়ক বিভিন্ন ভবিষ্যদ্বাণী যা হাদীসসমূহে ও বিভিন্ন লেখনীতে বিধৃত হয়েছে তা বর্ণনা করা হয়, আর তাঁর বেলাদতের সময় যে সব অলৌকিক ঘটনা ও আলামত দেখা গিয়েছিল তাও বর্ণনা করা হয়। এরপর অনুষ্ঠানে আগত মানুষদের সামনে খাবার পরিবেশিত হয় এবং তাঁরা তা নিজ সন্তুষ্টি অনুযায়ী গ্রহণ করেন। মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর বেলাদত দিবস পালনের এই উৎসব হলো বেদআতে হাসানা (উত্তম উদ্ভাবন) এবং যারা এর আয়োজন করেন তাঁরা সওয়াব (আর্শীবাদ) পাবেন। কেননা, এ ধরণের অনুষ্ঠান উদ্যাপনের মধ্যে নিহিত রয়েছে মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর সুউচ্চ শান-মানের প্রতি এবং তাঁর বেলাদতের প্রতি খুশি প্রকাশ।’’ এমন কি (বিভ্রান্তদের গুরু) ইবনে তাইমিয়া দারুল হাদীস প্রকাশিত তার ‘‘সঠিক পথের প্রয়োজনীয়তা’’ শীর্ষক পুস্তকের ২৬৬ পৃষ্ঠায় (নিচের দিকের ৫ম লাইনে) লিখেছে ‘‘খ্রিষ্টানদের যীশু খৃষ্টের জন্মদিন পালনের প্রতিদ্বন্দ্বিতা স্বরূপ হোক কিংবা মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর প্রতি ভক্তি শ্রদ্ধা ও ভালবাসার নিদর্শন স্বরূপ হোক, মুসলমান সমাজ মিলাদ অনুষ্ঠানে যা যা আমল করেন, তাঁদের এই ধরণের ইজতেহাদের জন্যে আল্লাহ পাক অবশ্যই তাঁদেরকে পুরস্কৃত করবেন।’’ ইবনে তাইমিয়া অতঃপর লিখেন ‘‘মিলাদ যদিও বা সালাফ, (পূর্ববর্তী যমানার পূণ্যবান মুসলমানবৃন্দ) কর্তৃক আচরিত হয় নি, তথাপি তাঁদের তা অনুশীলন করা উচিত ছিল। কেননা, শরিয়তের দৃষ্টিতে এর বিরুদ্ধে কোনো আপত্তি ছিল না।’’

আর আমরা তো নিঃসন্দেহে মিলাদ উদ্যাপন করি বিশ্বনবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর প্রতি ভালবাসা ও ভক্তি শ্রদ্ধা প্রকাশের জন্যেই।

২. সহীহ্ বুখারী শরীফের শরাহ (ব্যাখ্যা) লেখক ইমাম হাফেয আল কাসতালানী রাহমাতুল্লাহি আলায়হি বলেন, ‘‘আল্লাহ তা‘আলা এমন ব্যক্তির প্রতি তাঁর রহমত বর্ষণ করুন, যিনি মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর বেলাদতের মাস রবিউল আওয়ালের রাত (দিন) গুলোকে খুশি প্রকাশ ও উদ্যাপনের বিষয়বস্তু হিসেবে গ্রহণ করেন যাতে মিলাদে পাকের এ উৎসব ওই ব্যক্তির জন্য কঠিন পীড়াদায়ক হয়। যার অন্তরে হিংসা ও একগুয়েমী ইত্যাদি ব্যধি ররেয়ছে। তদুপরি, ঈদে মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম উদ্যাপনের মাধ্যমে পীড়িত ব্যক্তির হৃদয়ের নিরাময় লাভ হতে পারে।

৩. মিলাদ শরীফ সম্পর্কে ইমাম সৈয়ুতী রাহমাতুল্লাহি আলায়হি কে যে প্রশ্ন করা হয়ে ছিল তা হাফেয ইবনে হাজর রাহমাতুল্লাহি আলায়হি কেও করা হয়। তিনি উত্তরে বলেন, ‘‘আল্লাহ তা‘আলার করুণা অবতীর্ণ হয়েছে কিংবা কোনো দুর্যোগ তিনি দূর করে দিয়েছেন এমন দিবসকে স্মরণ করার জন্যে কোনো নেক কাজ করা এবং তা প্রতি বছর উদ্যাপন করা হলো আল্লাহ তা‘আলার প্রতি কৃতজ্ঞতা প্রকাশের একটি পন্থা। মহান প্রভুর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ বিভিন্ন এবাদতের মাধ্যমে করা যায়- যেমন, নামাযের সেজদা ও নামাযে দাঁড়ানো, দান সাদকা ও কুরআন তেলাওয়াত। আর এই দিনে (১২ রবিউল আওয়াল) দয়ার নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর ধরাধামে শুভাগমনের চেয়ে আল্লাহ তা‘আলার বড় নেয়ামত আ রকী হতে পারে?

কেউ কেউ শুধু ১২ রবিউল আউয়ালের মিলাদুন্নবী উদ্যাপনকে সীমাবদ্ধ রাখেন নি, বরং ওই মাসের পুরোটুকুই মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম উদ্যাপন করে থাকেন। আর কেউ কেউ সারা বছরের যে কোনো দিন তা পালনে ব্রত হয়েছেন। তাঁদের মতে এটি বছরের যে কোনো সময় উদ্যাপন করা যায়। কেননা এর উদ্দেশ্য একই, অর্থাৎ মহানবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এর বেলাদতে খুশি প্রকাশ ও তা উদ্যাপন করা।