চেয়ারে বসে নামায আদায় করা যাবে কিনা?

চেয়ারে বসে নামায আদায় করা যাবে কিনা?

চেয়ারে বসে নামায আদায় করা যাবে কিনা?

প্রশ্ন: আমাদের এলাকায় দেখা যায় প্রায়ই বৃদ্ধ পুুরুষ এবং মহিলা নামায আদায় করার জন্য চেয়ারে বসে দেয়ালে মাথা টুঁকে সিজদা দেয়। এ নামায সু সম্পন্ন হবে কিনা? জানালে উপকৃত হব।
 উত্তর: একান্ত অপরাগতায় শারীরিক অসুস্থতা বা অক্ষমতার কারণে চেয়ারে বসে নামায আদায় করা জায়েয বা বৈধ। তবে, যারা একান্ত বিশেষ প্রয়োজনে চেয়ারে বসে নামায আদায়কালে রুকু বা সিজদার সময় মাথা দেয়ালে স্থাপন করা বা কোন উচু কাঠের উপর সিজদা করা জায়েজ নেই। কেননা নামাযের বৈঠকের মত বসে বা চেয়ারে বসে নামায আদায়কালে নামাযির সামনে টেবিল ও উঁচু কিছু বেঞ্চ/বালিশ অথবা দেয়ালে সিজদা করা পবিত্র হাদীস শরীফ ও ফিকহ্ ফতোয়ার বর্ণনানুযায়ী নিষিদ্ধ। এ প্রসঙ্গে ইমাম বাজ্জাজ ও ইমাম বায়হাকী রাহমাতুল্লাহি আলায়হিমা, প্রখ্যাত সাহাবী হযরত জাবের রাদ্বিয়াল্লাহু তা‘আলা আনহু বলেন যে, রাসূলে পাক সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এক অসুস্থ সাহাবীকে দেখতে গেলেন তখন প্রিয় নবী সাল্লাল্লঅহু আলায়হি ওয়াসাল্লাম তার সম্মুখ হতে বালিশ সরিয়ে দিলেন। অতঃপর তিনি (রুগ্ন সাহাবী) কঠি নিলেন তার উপর সিজদা করার জন্য। রাসূলে পাক সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম তাও সরিয়ে দিলেন। এরশাদ করলেন, যদি তুমি জমিনের উপর সিজদা করতে সক্ষমতা রাখ তবে অবশ্যই জমিনের উপর সিজদা করবে আর যদি অক্ষম হও মাথা ঝুঁকিয়ে ইশারা করে সিজদা করবে। [হাশিয়ায়ে হেদায়া, কৃত. আল্লামা আব্দুল হাই লখনৌভী, ১ম খন্ড, ১৪৪পৃ. ও রদ্দুল মোহতার, কৃত. আল্লামা ইবনে আবেদীন শামী রহ.] ইসলামি ফিকহের অন্যতম গ্রন্থ হেদায়ায় উল্লেখ রয়েছে-
ولاترفع الى وجهه شئ يسجد عليه لقوله عليه الصلوة والسلام ان قدرت ان تسجد على الارض فاسجدو الا فاوم برأسك (الحديث] অর্থাৎ যে মুসল্লি দাড়িয়ে নামায পড়তে অক্ষম সে বসে নামায আদায় করবে, আর সিজদা করার জন্য কোন কিছু চেহারা বা কপালের দিকে উঠাবে না।
যেহেতু প্রিয়নবী সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম এরশাদ করেছেন, যদি তুমি জমিনে সিজদা করতে সক্ষমতা রাখ তবে জমিনে সিজদা করবে। আর যদি জমিনে সিজদা করতে সক্ষমতা না রাখ তবে মাথা ঝুঁকিয়ে ইশারা করে সিজদা আদায় করবে। [হেদায়া, সালাতুল মারিজ, ১ম খন্ড, ১৪৪পৃ. কৃত. ইমাম আল্লামা মরগিনানী হানাফী রহ.] উপরোক্ত বর্ণনা হতে প্রতীয়মান যে, চেয়ারে বসে নামাজ আদায়কারী টেবিলে বা দেয়ালে মাথা ঠেকিয়ে সিজদা করলে আদায় হবে না। এ প্রসঙ্গে আরো বিস্তারিত জানতে মাসিক তরজুমান ১৪৩৬হিজরি, রমজান সংখ্যা দেখার অনুরোধ রইলো। মাসআলাটি নেয়াহত স্পর্শকাতর বিধায় সকলের সতর্কতা অপরিহার্য। উল্লেখ্য যে, যারা ফরয, ওয়াজিব ও সুন্নাতে মুয়াক্কাদা নামাযে দাড়াতে, স্বভাবগতভাবে রুকু-সিজদা করতে ও নামাযের বৈঠকের সময় জমিনে দু’জানু হয়ে বসে নামায আদায়ে সক্ষম তাদের জন্য চেয়ারে বসে নামায আদায় করলে উক্ত নামায ছহি/শুদ্ধ হবে না। পুনরায় নামাজের নিয়ম অনুযায়ী আদায় করতে হবে। চেয়ারে বসে নামায আদায় করা শুদ্ধ হবে ঐ ব্যক্তির জন্য যে বিশেষ ওজরের কারণে আত্তাহিয়্যাতু পাঠ করার সময় দু’জানু হয়ে জমিনে মোঠেই বসতে পারে না।
[তাফহিমুল মাসায়েল, মুফতি-মুনিবুর রহমান ইত্যাদি]

Share:

Leave Your Comment