অতীব জরুরী আমল

0

অতীব জরুরী আমল

ওয়াক্বেফে আসরার-এ হাক্বীক্বত ও মা’রিফাত খাজা-এ খাজেগান হযরত খাজা আবদুর রহমান চৌহ্রভী রাহমাতুল্লাহি আলায়হি লিখিত ‘মাজমুয়ায়ে সালাওয়াতে রসূল’ হতে অতীব জরুরী আমল।
রাসূলে পাক সাল্লাল্লাহু তা’আলা আলায়হি ওয়াসাল্লাম ১০টি জিনিষ নিষিদ্ধ ঘোষণা করেছেন। যথা- ১. দাঁত সরু করানো, ২. ত্বক রঙ্গিন করা (গোদানো), ৩. সাদা চুল উপড়ানো, ৪. নারী নারীর সাথে হিজাব ও অন্তরাল ছাড়া শয়ন করা, ৫. পুরুষ তার কাপড়ের নিচে রেশমের আস্তরণ ব্যবহার করা- অনারবীয় লোকদের মতো অথবা অনারবীয় লোকদের মতো কাঁধের উপর রেশম রাখা, ৬. লুটতরাজ, ৭. চিতা বাঘের (চামড়ার) উপর আরোহণ করা, ৮. নামাঙ্কিত আংটি পরা বাদশাহ্ ব্যতীত অন্য কেউ, ৯. স্বর্ণের আংটি পরা, ১০. ‘কিস’ (রেশম বিশেষ) দ্বারা তৈরী রেশমী কাপড় পরা ও কাপড় ব্যবহার করা, লাল রেশমী কাপড় ব্যবহার করা এবং লাল রেশমী গদী ব্যবহার করা। আমাদেরকে রূপা ও স্বর্ণের পেয়ালায় (পানি) পান করতে নিষেধ করেছেন। বাম হাতে আহার করা থেকে নিষেধ করেছেন। আরো ইরশাদ করেছেন পুরুষ ও নারী যেন একত্রে গোসল খানায় প্রবেশ না করে। যে ব্যক্তি আল্লাহ্ তা’আলা ও ক্বিয়ামতের উপর ঈমান রাখে সে যেনো গোসল খানায় লুঙ্গী না পরে প্রবেশ না করে।

রাসূলে পাক সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম এরশাদ ফরমান ‘যার (মাথায়) চুল আছে সে যেনো সেগুলোর প্রতি যথাযথ যতœবান হয়। কেননা আল্লাহ্ তা’আলা পবিত্র, তিনি পছন্দ করেন পবিত্রতাকে। তিনি পরিচ্ছন্ন, পরিস্কার-পরিচ্ছন্নতাকে পছন্দ করেন, (তিনি) মহানুভব, মহানুভবতাকে পছন্দ করেন, তিনি দানশীল, দানশীলতাকে পছন্দ করেন। সরওয়ারে কায়েনাত এররশাদ ফরমান- আমার পরবর্তী যুগে একটি দল হবে, যারা কালো ‘খিযাব’ লাগাবে- বন্য কবুতরগুলোর বুকের কালো রং এর মতো। তারা জান্নাতের খুশবুও পাবে না। নবী করীম সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম পরিধান করতেন- রঙিন চামড়ার জুতা আর হলদে বর্ণের খিযাব লাগাতেন দাঁড়ি মুবারকে- ‘ওয়ারস’ ও ‘যাফরান’ দ্বারা। রাসূল সাল্লাল্লাহু তা’আলা আলায়হি ওয়াসাল্লাম এরশাদ ফরমায়েছেন, ‘‘পুরুষদের খুশবু এমন হওয়া চাই যেন সেটার খুশবু প্রকাশ পায়, তবে রং প্রকাশ পাবে না। মেয়েদের খুশবুর রং প্রকাশ পাবে, খুশবু প্রকাশ পাবে না। আল্লাহ্ তা’আলা ওই ব্যক্তির নামায কবুল করেন না, যার দেহে রংমিশ্রিত খুশবু থেকে কিছু লেগে থাকে। আমাদের জন্য সময়সীমা নির্দ্ধারণ করা হয়েছে-গোঁফ ছাঁটার, নখ কাটার বগলের লোম উপড়ানোর এবং নাভীতলের লোম মুন্ডানোর জন্য যেন সেগুলো চল্লিশ দিনের বেশী সময়ের জন্য রেখে না দেয়।
আল্লাহ্ তা’আলা লা’নত করেছেন পুরুষদের মধ্যে নারীদের আকৃতি ধারণকারীদের উপর, নারীদের মধ্যে পুরুষদের মতো আকার ধারণকারীদের উপর, রসূল সাল্লাল্লাহু তা’আলা আলায়হি ওয়াসাল্লাম লা’নত করেছেন ওই পুরুষদের উপর যে নারীর মত পোষাক পরে আর ওই নারীর উপর যে পুরুষদের মত পোষাক ব্যবহার করে।
সংকলনে : সৈয়দ মুহাম্মদ মনছুরুর রহমান