গাউসিয়া কমিটির মানবিক সেবা কার্যক্রম দেশব্যাপী সমাদৃত হচ্ছে

0

সালানা ওরশ মোবারক উপলক্ষে আয়োজিত ফ্রি চিকিৎসা ক্যাম্প ও স্মারক আলোচনায় বক্তারা-
আওলাদে রাসূল আল্লামা সৈয়্যদ মুহাম্মদ তৈয়্যব শাহ (রহ.) এর প্রতিষ্ঠিত 
গাউসিয়া কমিটির মানবিক সেবা কার্যক্রম দেশব্যাপী সমাদৃত হচ্ছে
রাহনুমায়ে শরীয়ত ও ত্বরীকত, হাদিয়ে দ্বীন ও মিল্লাত গাউসে জমান আল্লামা হাফেজ ক্বারী সৈয়্যদ মুহাম্মদ তৈয়্যব শাহ (রহ.) গাউসিয়া কমিটি প্রতিষ্ঠার মাধ্যমে ইসলাম ও সুফিবাদের যে মূল দর্শন ‘মানবিক সেবা’ তা বাস্তবে রূপ দিয়েছেন। দীর্ঘ পাঁচ মাসের অধিক সময় ধরে গাউসিয়া কমিটি করোনাকালীন দাফন-কাফন কার্যক্রম-এর উৎকৃষ্ট দৃষ্টান্ত। সম্প্রতি চট্টগ্রাম আদালত অঙ্গনে পরিচ্ছন্ন অভিযান, ঈদ উল আযহার সময় সড়ক ও মহল্লায় জীবাণুনাশক ঔষধ ছিটানো কর্মসূচী দেশ ও জাতির বিবেকে পরিবেশ সচেতনতার নব-জাগরণ সৃষ্টি করেছে। পাশাপাশি গরীব-দুঃখী ও অসহায়দের মাঝে ত্রাণ বিতরণ, ফ্রি চিকিৎসা সেবা ইসলামের মূল দর্শন তথা সুন্নিয়তের চেতনায় এবং দেশপ্রেমে মানুষকে উজ্জীবীত করবে। গত ২২ আগস্ট নগরীর বহদ্দারহাটস্থ আর. বি. কনভেনশন হলে আয়োজিত গাউসে জমান আল্লামা হাফেজ ক্বারী সৈয়্যদ মুহাম্মদ তৈয়্যব শাহ (রহ.) এর সালানা ওরশ মোবারক উপলক্ষে ফ্রি চিকিৎসা ক্যাম্প ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও মেয়র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা এম.রেজাউল করিম চৌধুরী এসব কথা বলেন। তিনি আরো বলন, গাউসিয়া কমিটিই একমাত্র ইসলামিক ও আধ্যাত্মিক সংস্থা যারা করোনাকালে নিজেদের জীবনকে তুচ্ছ করে মানবতার কল্যাণে সবকিছু উজাড় করেছেন। তারা মানবিক মূল্যবোধ জাগিয়ে তুলেছেন, আমাদের চোখ খুলে দিয়েছেন। তিনি নিজেকে গাউসিয়া কমিটির কার্যক্রমে সবসময় সহযোগি হিসাবে থাকার প্রত্যয় ব্যক্ত করে বলেন, আগামীতে নগরবাসীর সেবা করার সুযোগ হলে, দুর্নীতি ও সন্ত্রাসমূক্ত নগরী গড়ে তোলায় হবে আমার প্রথম কাজ । এসময় তিন, প্রয়াত নগর পিতা চট্টলবীর এবিএম মহিউদ্দিন চৌধুরীর নীতিতে হোল্ডিং টেক্স সহনীয় পর্যায়ে রেখে নাগরিক সেবা নিশ্চিত করাসহ প্রতিটি ওয়ার্ডে ফ্রি চিকিৎসাসেবা ও শিক্ষা বিস্তারে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ইউনটের সহযোগিতায় গাউসিয়া কমিটি বাংলাদেশ চান্দগাঁও থানা শাখা কর্তৃক দিনব্যাপী আয়োজিত ফ্রি চিকিৎসা ক্যাম্প উদ্বোধন করেন বিএমএ কেন্দ্রীয় সহ-সভাপতি, রেড ক্রিসেন্ট কেন্দ্রীয় বোর্ড সদস্য ও চট্টগ্রাম জেলা সভাপতি ডা. শেখ শফিউল আজম।
সংগঠনের চান্দগাঁও থানা শাখার সভাপতি তছকির আহমদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা মুহাম্মদ আবদুল্লাহ’র সঞ্চালনায় অনুষ্ঠিত চিকিৎসা ক্যাম্প ও আলোচনা সভায় বক্তব্য রাখেন আনজুমান-এ রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট’র সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ মহসিন, আহলে সুন্নাত ওয়াল জমা’আত বাংলাদেশ’র চেয়ারম্যান আল্লামা কাযী মুহাম্মদ মুঈনউদ্দিন আশরাফী, আনজুমান ট্রাস্টের অ্যাডিশনাল সেক্রেটারি জেনারেল মোহাম্মদ শামসুদ্দিন, অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি জেনারেল এস.এম. গিয়াস উদ্দিন মোহাম্মদ শাকের, চট্টগ্রাম কলেজের রসায়ন বিভাগের প্রফেসর ড. নু.ক.ম. আকবর হোসেন, শায়খুল হাদিস আল্লামা হাফেজ মুহাম্মদ সোলাইমান আনসারী, গাউসিয়া কমিটি বাংলাদেশ’র চেয়ারম্যান পেয়ার মোহাম্মদ কমিশনার, মহাসচিব শাহজাদ ইবনে দিদার, যুগ্ম মহাসচিব এড. মোছাহেব উদ্দিন বখতিয়ার, দৈনিক পূর্বদেশের সহকারী সম্পাদক অধ্যক্ষ আবু তালেব বেলাল, গাউসিয়া কমিটি বাংলাদেশ চট্টগ্রাম মহানগর আহ্বায়ক মীর মোহাম্মদ সেকান্দর মিয়া, সদস্য সচিব সাদেক হোসেন পাপ্পু, উত্তর জেলা গাউসিয়া কমিটির প্রচার-প্রকাশনা সম্পাদক আহসান হাবীর চৌধুরী হাসান, কেন্দ্রীয মিডিয়া সেল সদস্য মোহাম্মদ এরশাদ খতিবী, অনুষ্ঠান সমন্বয়কারী আলহাজ্ব মোহাম্মদ শাহাদাত হোসেন রুমেল, মিশর আল-আযাহার বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি মাওলানা সৈয়দ মুহাম্মদ হাসান আল-আযাহারী, চসিক. মাদরাসা পরিদর্শক মাওলানা ক্বারী মুহাম্মদ হারুনুর রশিদ, গাউসিয়া কমিটি দাওয়াতে খায়ের সম্পাদক মাওলানা মুহাম্মদ ইমরান হাসান আলকাদেরী, মোহাম্মদ আবদুস ছালাম, মোহাম্মদ জাহাঙ্গীর আলম কোম্পানী, মোহাম্মদ শামসুল আলম সও, মাওলানা মুহাম্মদ জালাল উদ্দীন মানিক, হাজী মোহাম্মদ আবু তাহের, মাওলানা মুহাম্মদ হোসাইন খোকন প্রমুখ ।
চিকিৎসা ক্যাম্পে ১২জন বিশেষজ্ঞ চিকিৎসক মেডিসিন, কার্ডিওলেজি, কিডনি, নাক, কান, গলা, শিশু, গাইনি, দন্ত, চক্ষু, বাত ও ব্যথায় আক্রান্ত ৪ শতাধিক রোগীর চিকিৎসাসহ ফ্রি ঔষধ বিতরণ করা হয়। এসময় চিকিৎসায় দায়িত্ব পালন করেন, ডা. মেজবাহ উদ্দিন, ডা. সালমা আক্তার, ডা. মহিউদ্দিন, ডা. শেখ সানজানা সামরিন, ডা. ইফতেষার হোসেন, ডা. মোহাম্মদ সায়েম, ডা. আকিল ইবনে তাহের, ডা. মানিক. ডা. ইমরাতুল ফাতেমা এমি, ডা. ফাহমিদা আক্তার, ডা. আশরাফুল ইসলাম সজিব, ডা. তাহমিদ বিনতে জসিম, ডা. শাহাদাত হোসেন পাটোয়ারি, ডা.ওমর ফয়সল, ডা. বদিউল আলম, ডা. মোহাম্মদ সামশুল আরেফিন আজিম। সহযোগিতায় ছিলেন বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি পরিচালিত জেমিসন হাসপাতালের চীপ আশরাফ উদ দৌলা সুজন, ইউনিট অফিসার আবদুর রশীদ খান, যুব রেডক্রিস্টে অ্যালামনি সদস্য সাইফুল কাদের বিদ্যুৎ, যুব প্রধান ফয়সল, ইমু, কৃঞ্চ ও তুহিন প্রমূখ।
ফ্রি চিকিৎসা ক্যাম্প শেষে নগরীর বিভিন্ন স্থানে তিনশতাধিক পথশিশুদের মাঝে খাবার বিতরণ করা হয়। এরপর বিকালে রাহনুমায়ে শরীয়ত ও ত্বরীকত, হাদিয়ে দ্বীন ও মিল্লাত গাউসে জমান আল্লামা হাফেজ ক্বারী সৈয়্যদ মুহাম্মদ তৈয়্যব শাহ (রহ.)-এর জীবন-কর্মের উপর আলোচনা, মিলাদ মাহফিল, মোনাজাত ও তাবরুক কিতরণ করা হয়।