ফরয নামাযের পর ডান হাত মাথার উপর রাখার নিয়ম

0

প্রশ্ন করেছেন মুহাম্মদ রাশেদুল ইসলাম-
চন্দনাইশ, চট্টগ্রাম।

প্রশ্ন: ফরয নামাযের পর অথবা যে কোন নামায শেষ করে ডান হাত মাথার উপর রাখা যাবে না বলে কেউ কেউ। এ ব্যাপারে শরীয়তের আলোকে সমাধান জানিয়ে ধন্য করবেন।

 উত্তর: ফরজ বা সুন্নাত নামাযের সালাম ফেরানোর পর ডান হাত মাথার উপর রাখা যাবে না এমনটা বলা নিছক মুর্খতা ও অজ্ঞতা। যা হাদীসে পাকের সম্পূর্ণ বিপরীত। নামাযের সালাম ফিরানোর পর ডান হাত মাথায় রাখা বা মাথার উপর মোসেহ করে দো’আ পড়া জায়েয ও সুন্নাত। পবিত্র হাদীস শরীফে উল্লেখ রয়েছে-عن انس رضى الله عنه كان النبى صلى الله عليه وصلم اذا صلى وفرغ من صلاته مَسَحَ بِيَمِيْنِه على رَأسهِ قال بسم الله الّذى لا اله الا هو الرحمن الرحيم اللهم اذهب عنى الهم والحزن- (بزار در مسند وطبرانى در معجم اوسط وابن السنى در كتاب عمل اليوم والليلة وخطيب بغدادى در تاريخ وغيره) অর্থাৎ- জালীলুল কদর সাহাবী হযরত আনাস রাদ্বিয়াল্লাহু তা’আলা আনহু হতে বর্ণিত, প্রিয়নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম যখন নামায সম্পন্ন করতেন তখন ডান হাত শির মোবারকের উপর ফিরাতেন এবং বলতেন ‘‘বিসমিল্লাহিল্লাযী লা-ইলাহা ইল্লা-হুয়ার রাহমানুর রহীম, আল্লাহুম্মায্হাব আন্নিল হাম্মা ওয়াল হুয্না।’’

ইমাম বায্যার তাঁর মুসনাদে, ইমাম তাবরানী মু’জামে আওসাতে’, ইমাম ইবনুস্ সুন্নী ‘আমালুল ইয়াওম ওয়াল্ ওলায়লাহ্’ ও ইমাম খতিব বাগদাদী ‘তারীখে বাগদাদে’ (হযরত আনাস রাদ্বিয়াল্লাহু তা’আলা আনহু থেকে) এই হাদীস বর্ণনা করেছেন।
সুতরাং ফরয বা অন্য নামাযের সালাম ফিরানোর পর মাথায় ডান হাত রেখে এ দো’আ পাঠ করা সুন্নাত ও বরকতময়। অনেক ইমাম ও ফকীহ্ বলেছেন যে, ফরয নামাযের সালাম ফিরানোর পর মাথায় হাত রেখে এ দো’আ পাঠ করলে এ আমলের বরকতে ওই ব্যক্তি পার্থিব দুশ্চিন্তা ও মানসিক দুশ্চিন্তা থেকে মুক্ত থাকবে। এটা পরীক্ষিত আমল তাই প্রিয়নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়াসাল্লাম-এর কোন পবিত্র সুন্নাত ও আমলকে জেনে শুনে ঠাট্টা-বিদ্রুপ করা বেয়াদবী ও কুফরী। কেউ না জেনে বলে থাকলে জানার পর ওই কাজের জন্য নিষ্ঠার সাথে তাওবা করবে এবং আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করবে এবং ওই আমল করার চেষ্টা করবে।
[বায্যার ও তাবরানীর সূত্রে ফাতওয়া-ই রেজভিয়্যা: ৩য় খন্ড, কৃত ইমাম আ’লা হযরত শাহ্ আহমদ রেযা রাহ. ও আনজুমান-এ রাহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট কর্তৃক প্রকাশিত যুগ জিজ্ঞাসা ইত্যাদি]