আওলাদে রসূল, গাউসে জামান আল্লামা সৈয়্যদ মুহাম্মদ তৈয়্যব শাহ্‌ (রা) এর বার্ষিক ওরস মোবারক আজ

0

আওলাদে রসূল, গাউসে জামান আল্লামা সৈয়্যদ মুহাম্মদ তৈয়্যব শাহ্‌ (রা) এর বার্ষিক ওরস মোবারক আজ

উপ–মহাদেশের প্রখ্যাত সাধক, আওলাদে রসূল, গাউসে জামান, অলিয়ে কামেল, হাদীয়ে দ্বীন ও মিল্লাত হযরতুলহাজ আল্লামা হাফেজ ক্বারী সৈয়্যদ মুহাম্মদ তৈয়্যব শাহ্‌ (রা.)এর বার্ষিক ওফাত দিবস আজ। ত্বরিকত ও সুন্নিয়ত প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করে আল্লামা তৈয়্যব শাহ (রা.) এ দেশে স্মরণীয় হয়ে আছেন। ১২ রবিউল আউয়াল ঈদে মিলাদুন্নবী (দ.) উপলক্ষে ঐতিহাসিক জশনে জুলুসের প্রবক্তা তিনি। ১৯৭৪ সালে চট্টগ্রামের বলুয়ারদীঘি পাড়স্থ খানকাহ শরীফ থেকে তিনি সর্বপ্রথম এ জশনে জুলুসের প্রবর্তন করেন। আনজুমানে রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের মাধ্যমে সারা দেশে তিনি শতাধিক মাদ্রাসা, খানকাসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। তাঁর নির্দেশে প্রকাশিত হয় মাসিক পত্রিকা তরজুমান। সাংগঠনিক কাজ পরিচালনার জন্য তিনি গাউসিয়া কমিটি বাংলাদেশ গঠন করেন। অবিভক্ত ভারতীয় উপমহাদেশে ইসলাম ও সুন্নীয়ত প্রচার প্রসারে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। পাকিস্তানে জন্ম নেয়া এ আধ্যাত্মিক সাধক ১৯৪২ সালে প্রথম এবং ১৯৮৬ সালে সর্বশেষ চট্টগ্রাম সফর করেন। ১৯৯৩ সালের ৭ জুন (১৫ জিলহজ) এ মহান আধ্যাত্মিক সাধক কোটি ভক্ত অনুরক্তকে শোকের সাগরে ভাসিয়ে ইন্তেকাল করেন।

আল্লামা তৈয়্যব শাহ (রা.) এর বার্ষিক ওরস শরীফ আজ বাংলাদেশ, ভারত, পাকিস্তান, বার্মা, দক্ষিণ আফ্রিকা ও মধ্যপ্রাচ্যসহ অনেক দেশে যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হবে। আনজুমান ট্রাস্ট’র পরিচালনাধীন ঢাকা মোহাম্মদপুরস্থ কাদেরিয়া তৈয়্যবিয়া কামিল মাদ্‌রাসা, কায়েতটুলীস্থ খানকা–এ–কাদেরিয়া সৈয়্যদিয়া তৈয়্যবিয়াসহ দেশের বিভিন্ন জেলা/উপজেলাস্থ মাদ্‌রাসা ও খানকাহ্‌ শরীফে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের প্রধান অনুষ্ঠান আনজুমান–এ রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট’র ব্যবস্থাপনায় চট্টগ্রাম ষোলশহরস্থ জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্‌রাসা ময়দানে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠান সূচীর মধ্যে রয়েছে–বা’দ ফজর হতে যোহর পর্যন্ত খত্‌মে কোরআন মাজীদ,খতমে বুখারী শরীফ, খত্‌মে মজমুয়ায়ে সালাওয়াতে রাসুল সাল্ল্লাল্ল্লাহু আলাইহি ওয়াসাল্ল্লাম, খত্‌মে গাউসিয়া শরীফ, বেলা ৩টা হতে আউলিয়া কেরামের জীবনী আলোচনা, সালাত ও সালাম এবং বা’দ এশা আখেরী মুনাজাত। আনজুমান ট্রাস্ট’র সেক্রেটারি জেনারেল আলহাজ মোহাম্মদ আনোয়ার হোসেন সালানা ওরস মোবারক মাহফিলে অংশগ্রহণ করে আল্ল্ল্ল্ল্লাহ–রাসূল ও হযরাতে মশায়েখ কেরামের সন্তষ্টি অর্জনের লক্ষ্যে সংশ্ল্ল্ল্লিষ্ট সকলকে আহবান জানিয়েছেন।

বলুয়ার দিঘী খানকাহ শরীফ : আগামীকাল মঙ্গলবার গাউছে জামান আল্লামা সৈয়্যদ মুহাম্মদ তৈয়্যব শাহ্‌ (রা.)‘র ২৬ তম পবিত্র সালানা ওরশ শরীফ যথাযোগ্য ধমীয় ভাব গাম্ভীর্য ও ব্যাপক কর্মসূচির মাধ্যমে বলুয়ারদীঘি পাড়স্থ খানকাহ এ কাদেরিয়া সৈয়্যদিয়া তৈয়্যবিয়ায় অনুষ্ঠিত হবে। কর্মসূচির মধ্য রয়েছে বাদে জোহর হতে পবিত্র খতমে কোরান, খতমে বুখারী শরীফ, খতমে মুজমুয়ায়ে সালাওয়াতে রাসুল (দ)। বাদে আছর খতমে গাউছিয়া শরীফ ও নাতে রসুল (দ)। বাদে মগরিব হতে আল্লামা তৈয়ব শাহ্‌ (রা.)’র জীবনী নিয়ে স্বারক আলোচনা সভা। আলোচনা সভায় প্রধান বক্তা থাকবেন শেরে মিল্লাত আল্লামা ওবাইদুল হক নঈমি। বাদে এশা সালাতুসালাম ও আখেরী মোনাজাত। মাহফিলে পীর ভাই বোনদের উপস্থিত থাকার জন্য খানকা শরীফ পরিচালনা কমিটির পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

শেয়ার
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •