দা’ওয়াতে খায়র মাহফিল বাস্তবায়নের পদ্ধতি

0

১. যে মসজিদে দাওয়াতে খায়র মাহফিল বাস্তবায়ন করা হবে, সে মসজিদ যে গাউসিয়া কমিটি বাংলাদেশের আওতায়, ওই কমিটির সভাপতি বা সাধারণ সম্পাদক কিংবা দাওয়াতে খায়র সম্পাদক-এর মাধ্যমে মতবিনিময় সভার আয়োজন করতে হবে।
২. ঐ মসজিদ কমিটির কাছ থেকে লিখিতভাবে আবেদন করে অনুমতি নিতে হবে।
৩. মসজিদ কমিটির লিখিত অনুমতি নেওয়ার পর খতীব, ইমাম, মুয়াযযিন সাহেবকে অবগত করতে হবে।
৪. অত্র এলাকার গাউসিয়া কমিটির ভাই ও মুসাল্লিদেরকে ব্যক্তিগতভাবে দাওয়াত দিয়ে আসরের সময় উপস্থিত করার ব্যবস্থা নিতে হবে।
৫. আসরের নামাযের পরে মুনাজাতের পূর্বে দাওরার এ’লান সম্পর্কে আসরের নামাযের পূর্বে ইমাম সাহেবকে অবহিত করতে হবে।
৬. ইমাম সাহেব সালাম ফেরানোর পরপরই এ’লান দিতে হবে।

আসরের এ’লানের ধরন: প্রিয় মুসল্লী ভাইয়েরা!
আস্সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ্
মাগরিবের নামাযের পর যে মাহফিল হবে, তার জন্য আপনাদের এলাকায় দা’ওয়াতে খায়রের দাওরা বের হবে। আপনারা অংশগ্রহণ করুন। অসংখ্য সাওয়াব হাসিল করুন।
৭. আসরের নামাযের মুনাজাতের পর এক পাশে গিয়ে দাঁড়িয়ে বলবেন, যারা দাওরার জন্য অর্থাৎ দা’ওয়াত দেওয়ার জন্য বের হবেন, এদিকে চলে আসুন। তারপর লোক সংখ্যা বেশি হলে দুই বা ততোধিক গ্রুপে (দলে) ভাগ হয়ে দা’ওয়াত দিতে হবে ।
৮. দা’ওয়াতের নিয়ম: প্রথমে মুসলমানদের সালাম দেবেন, তারপর দুই হাতে মুসাফাহা করবেন। কেমন আছেন জিজ্ঞেস করে বলবেন, আজ মাগরিবের নামাযের পর অমুক……………….মসজিদে দাওয়াতে খায়র মাহফিল হবে। মাসআলা-মাসাইল শিক্ষা দেওয়া হবে। আপনি তাতে অংশ গ্রহণ করে প্রচুর। সাওয়াব অর্জন করবেন।
৯. মাগরিবের নামাযের পর এ’লান দেবেন।

মাগরিবের এ’লান: প্রিয় মুসল্লী ভাইয়েরা,
বাকী নামাযের পর এ মসজিদে দাওয়াতে খায়র মাহফিল হবে। মাসআলা-মাসাইল শিক্ষা দেওয়া হবে। আপনারা বসবেন। অসংখ্য সাওয়াব হাসিল করুন।
১০. মাগরিবের দু’ রাকাআত সুন্নাত পড়ে দাঁড়িয়ে যাবেন। দু’ জন ভাইদের নতুন মুসল্লি ভাইকে মাহফিলে বসানোর জন্য আগে থেকে দায়িত্ব দেবেন।
১১. প্রথমে কুরআন পাকের একখানা আয়াত তিলাওয়াত করবেন। সেটার অনুবাদ কানযুল ঈমান শরীফ থেকে এবং তাফসীর নূরুল ইরফান থেকে করবেন।
১২. মিরআত শরহে মিশকাত থেকে একখানা (হাদিস শরীফ) ইবারতসহ অথবা শুধু অনুবাদ পড়ে শুনাবেন। এরপর প্রয়োজন অনুসারে ব্যাখ্যা করবেন।
১৩. সর্বশেষ গাউসিয়া তারবিয়াতী নেসাব হতে যিকরে পাকের ফযীলত ও দরূদ শরীফের ফযীলত বর্ণনা করবেন। কারো কোন প্রশ্ন থাকলে নাম ও মোবাইল নম্বরসহ লিখিতভাবে নেবেন। পরবর্তী মাহফিলে উত্তর দেবেন। অতঃপর একাধিক মাসআলা বয়ান করে তা ভাল করে বুঝিয়ে দেবেন, তারপর এ’লান করবেন, চট্টগ্রাম, ষোলশহর, আলমগীর খানকাহ্ শরীফে প্রতি বৃহস্পতিবার কেন্দ্রীয় দা’ওয়াতে খায়র মাহফিল অনুষ্ঠিত মর্মে বলে সবাইকে দা’ওয়াত দেবেন। উপস্থিত মুসল্লীদের জন্য দো‘আ করবেন এবং পরস্পর মুসাফাহা করবেন।
১৪. এরপর যারা অপেক্ষা করবে, তাদেরকে দা’ওয়াতে খায়রের প্রতি মাসকিভাবে তৈরী করবেন।
১৫. আলমগীর খানক্বাহ্ শরীফে কেন্দ্রীয় মাহফিলে যাওয়ার জন্য চেষ্টা করবেন। যারা যাওয়ার জন্য ইচ্ছুক তাদের নাম এবং মোবাইল নাম্বার সংগ্রহ করবেন।

প্রচারে : দা’ওয়াতে খায়র কেন্দ্রীয় দপ্তর
আলমগীর খানকাহ্ শরীফ, ষোলশহর, চট্টগ্রাম।
০১৮৩১-১৭৭৭১১/০১৭২৪-৮৮৮৮৮৪