হুযূর ক্বেবলা পীরে বাঙ্গাল রওনক্বে আহলে সুন্নাত হযরতুল আল্লামা সৈয়্যদ মুহাম্মদ সাবির শাহ্ সাহেব মুদ্দাযিল্লাহুল আলী সময়োপযোগী রিসার্চ বা গবেষণা ও প্রকাশনার নিমিত্তে একটি যথোপযুক্ত ‘রিসার্চ সেন্টার’ (গবেষণা কেন্দ্র) স্থাপন ও সেটার যথাযথ পরিচালনার ব্যবস্থাপনার জন্য সদয় নির্দেশ দিয়েছিলেন। আলহামদুল্লিল্লাহ্, হুযূর ক্বেবলার এ বরকতময় নির্দেশ পালনে আনজুমান কর্তৃপক্ষ বিন্দুমাত্র ত্রুটি বা কার্পণ্য করেননি বরং মহান মুর্শিদের অমীয় বাণী ও নির্দেশকে যথাযথভাবে বাস্তবায়নে সচেষ্ট হয়েছেন। কোন কালক্ষেপন না করে আলমগীর খানক্বাহ্ শরীফের ২য় তলায় হুযূর ক্বেবলার এরশাদ (নির্দেশনা) অনুসারে ‘রিসার্চ সেন্টার’-এর অফিস ও এর পাশে একটি ‘প্রশিক্ষণ অডিটোরিয়াম’ প্রতিষ্ঠা করেছেন।

উল্লেখ্য, বিগত ২১/০১/২০১৫ ইংরেজি তারিখে আমাদের পরম শ্রদ্ধাভাজন, প্রাণাধিক প্রিয় মুর্শিদে বরহক, বর্তমান হুযূর ক্বেবলা আলম বরদারে আহলে সুন্নাত হযরতুল আল্লামা সৈয়্যদ মুহাম্মদ তাহের শাহ্ সাহেব ক্বেবলা দামাত বরকাতুহুমুল আলিয়া নিজ বরকতময় হাতে উক্ত অফিস উদ্বোধন করেছেন; আর উক্ত উদ্বোধনকালে হুযূর ক্বেবলার সুযোগ্য সাহেবজাদা সৈয়্যদ মুহাম্মদ ক্বাসেম শাহ্ সাহেব মুদ্দাযিল্লুহুল আলীসহ আনজুমান নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।  যা আন্জুমানের যুগান্তকারী ইতিহাসে স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ থাকবে।

আনজুমান রিসার্চ সেন্টারের কার্যক্রম

১. দা’ওয়াতে খায়রের কর্মকান্ডকে বেগবান করা,

২. দা’ওয়াতের কাজ পরিচালনার জন্য ট্রেনিংএর মাধ্যমে যথেষ্ট সংখ্যক মুবাল্লিগ ও মু‘আল্লিম তৈরী   করা এবং মসজিদে মসজিদে, পাড়ায়-মহল্লায় দা’ওয়াতী কাফেলা বের করা।

৩. চলমান প্রকাশনাগুলোর জন্য লেখালেখি অব্যাহত রাখা এবং

৪. সহসা হুযূর ক্বেবলা শাহানশাহে সিরিকোট ও হুযূর ক্বেবলা সৈয়্যদ মুহাম্মদ তৈয়্যব শাহ   রাহিমাহুমাল্লাহ্র পূর্ণাঙ্গ জীবনী লেখা ও প্রকাশ করা ইত্যাদি।

রিসার্চ সেন্টার থেকে এ পর্যন্ত নিম্নলিখিত বইগুলো প্রকাশ হয়েছে-

১. ইনতিকালের পর জীবিত হলেন যাঁরা

২. হাযির-নাযির

৩. হুযূর ক্বেবলা-ই আলম সৈয়্যদ মুহাম্মদ (রহ.)’র নূরানী তাক্বরীর

৪. মজমু‘আহ্-ই সালাওয়াতে রসূল ১২শ পারা

৫. আওরাদ-ই কাদেরিয়া (বঙ্গানুবাদ ও উচ্চারণসহকারে)

৬. আনোয়ারুল ওয়াযা-ইফ(পূর্ণাঙ্গ ওযীফা)

৭. হায়াতুল আম্বিয়া- প্রণীত, ইমাম বায়হাক্বী

৮. হায়াতুল আম্বিয়া- কৃত, ইমাম সুয়ূতী

০৯. আদ্-দা’ওয়াত (দাওয়াত-ই খায়র বিষয়ক ম্যাগাজিন)